Facebook Timeline

 

টাইমলাইন নিয়ে ফেসবুকের বিরুদ্ধে মামলা

(প্রিয় টেক) সম্প্রতি ফেসবুকে টাইমলাইন নামের নতুন এক ধরনের প্রোফাইল ডিজাইন সবার জন্য বাধ্যতামূলক করা হয়েছে। এই টাইমলাইনের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের জন্ম থেকে এ পর্যন্ত বিভিন্ন ঘটনা, অর্জন ইত্যাদি সাজিয়ে রাখতে পারবেন। তবে এবার এই আলোচিত-সমালোচিত টাইমলাইন নিয়ে মামলায় পড়লো ফেসবুক। অভিযোগ উঠেছে, টাইমলাইন প্রোফাইলের পদ্ধতিটির পুরোটাই "চুরি" করেছে ফেসবুক।

 

সবার জন্য ফেসবুক টাইমলাইন

(প্রিয় টেক) সামাজিক যোগাযোগের সাইট ফেসবুক গত বছর চালু করে টাইমলাইন নামক বৈশিষ্ট্যটি। বের হবার পরপরই মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয় এই সাইট ব্যবহারকারীদের মাঝে। নতুন বৈশিষ্ট্যটি কাউকে করেছে উল্লসিত আর কেউবা হয়েছে বিরক্ত। যারা বিরক্ত হয়েছে তাদের অনেকেই পুরাতন ধারায় ফিরে যায়, কিন্তু আর রক্ষা হল না। এ সপ্তাহের বুধবার থেকে এ বৈশিষ্ট্যটি বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছে ফেসবুক।

 

টাইমলাইনটা যদি রিমুভ করা যেত!!!

টাইমলাইন ফেসবুকের একটি নতুন সংযোজন। অনেকে এটাকে পছন্দ করেছেন আবার অনেকেই কিছুটা ক্ষিপ্ত। তাই ফেসবুক প্রোফাইলের টাইমলাইনকে বাদ দেয়ার জন্য একটি নতুন উপায়। টাইমলাইন রিমুভ করার খুবই সহজ এবং ভিন্ন একটি উপায়; যার মাধ্যমে আপনি কোন ঝামেলা ছাড়াই আপনার টাইমলাইনটিকে বন্ধ করতে পারবেন।

 

বিভিন্ন ব্র্যান্ডের ফেসবুক টাইমলাইন (ছবি)

(প্রিয় টেক) ফেসবুক ব্র্যান্ডপেজগুলোর জন্যও টাইমলাইন ফিচার চালু করা হয়েছে এ মাসে। ইতিমধ্যে বিশ্বের সব বড় ব্র্যান্ড নিজেদের প্রোফাইল টাইমলাইন চালু করেছে, ব্র্যান্ডগুলো নানাভাবে এটি পরীক্ষা নিরীক্ষা করছে। আলোচিত কয়েকটি ব্র্যান্ডের ফেসবুক টাইমলাইন ছবি এখানে যুক্ত করা হলো।

 

ফেসবুক ব্র্যান্ড পেজের জন্যও আসছে টাইমলাইন

(প্রিয় টেক) ফেসবুক ব্যবহারকারী অ্যাকাউন্টের পর এবার ব্র্যান্ডপেজ গুলোর জন্যও টাইমলাইন ফিচারটি চালু হতে যাচ্ছে। এ মাসের মধ্যেই সুবিধাটি চালু করা হবে বলে ফেসবুকের শীর্ষস্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন। ফেব্রুয়ারির ২৯ তারিখ এটি আনুষ্ঠানিকভাবে চালুর সম্ভাবনা রয়েছে। তবে ব্র্যান্ডপেজের ডিজাইনটি কেমন হবে না নতুন কি ফিচার থাকবে সেটি নিয়ে অফিসিয়ালি কিছু বলেনি ফেসবুক, তাই এ নিয়ে সাইবার জগতে নানা জল্পনা কল্পনাও শুরু হয়েছে।

 

১০ জনে মাত্র ১ জন ফেসবুক ব্যবহারকারী টাইমলাইন চান

(প্রিয় টেক) ফেসবুকের নতুন সংযোজন জীবনীভিত্তিক টাইমলাইন এখনো ব্যবহারকারীদের মাঝে তেমন জনপ্রিয় হয়ে উঠতে পারেনি। সম্প্রতি ৪ হাজার ফেসবুক ব্যবহারকারীর উপর এক গবেষণা চালিয়ে সোফোস জানিয়েছে মাত্র ৭.৯৬% ব্যবহারকারী টাইমলাইন ব্যবহারের পক্ষে মত দিয়েছেন। কিন্তু ৫১% ব্যবহারকারী বলেছেন তারা এই পদ্ধতি নিয়ে চিন্তিত।

 

ফেসবুক টাইমলাইন এখন বাধ্যতামূলক!

(প্রিয় টেক) ফেসবুক তার টাইমলাইন বৈশিষ্ট্যটিকে এখন সকলের জন্য বাধ্যতামূলক করে দিয়েছে। আজ থেকে বিশ্বের সর্বত্র টাইমলাইন বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে চালু হতে শুরু করবে। প্রতিষ্ঠানটির দেয়া তথ্যানুযায়ী আগামী কয়েক সপ্তাহের মধ্যে সকল ফেসবুক ব্যবহারকারীর পেজে টাইমলাইন বৈশিষ্ট্যটি চালু হয়ে যাবে।

 

ফেসবুক: টাইমলাইনের টুকিটাকি, কিছু টানাপোড়েন

ফেসবুক প্রোফাইল। চালু হয়েছে সেই প্রোফাইলের'ডিজিটাল সংস্করণ'। খবরটা সচেতন ফেসবুক ব্যবহারকারীর অগোচর নয়। আর যারা কদাচিৎ লগ ইন করেন ফেসবুকে? তারাও নিশ্চয় এতদিনে মুখোমুখি হয়েছেন সেই চমকের। কী সেই চমক?

Rating: 

0
No votes yet
 

ফেসবুকের টাইমলাইন ব্যবহার করে কিভাবে বিব্রত করবেন বন্ধুকে অথবা নিজেকে রক্ষা করবেন!

(প্রিয় টেক) ইয়াহু---- নতুন ফেসবুক চলে এসেছে! আর সাথে সাথে অন্যান্য সকল ফেসবুক আপডেটের মত - আপনার বন্ধুর সাথে মজা করবার নতুন এক বিশ্ব আপনার সামনে খুলে গিয়েছে (অথবা নিজেই এই ফাঁদে ধরা পড়বার সময় হয়েছে)। কিভাবে?

 

কিভাবে আপনার টাইমলাইন চালু করবেন?

ফেসবুকের ৮০০ মিলিয়ন ব্যবহারকারী এখন থেকে ফেসবুকের বহুল আলোচিত টাইমলাইন বৈশিষ্ট্যটির সুবিধা গ্রহণ করতে পাবেন। বেশ কিছু দিন আগেই ফেসবুক তাদের টাইমলাইন ফিচারটি চালু করেছিল। এটা ছিল তাদের বেটা ভার্সন। অনেক ডেভেলাপাররা এতোদিন টাইমলাইন ব্যবহার করছিলেন। কিছুদিন আগে ফেসবুক এটা সবার জন্য উন্মুক্ত করেত গিয়েছিল। তখন কিছু প্রযুক্তিগত সমস্যার মুখমুখি হয় তারা। তাই সেটা আবারো পিছিয়ে যায়। সবশেষে গতকাল থেকে সবার জন্য উন্মুক্ত করে দেয়া হয় ফিচারটি। আসুন দেখে নেয়া যাক, কিভাবে আপনি আপনার টাইমলাইন চালু করবেন।

Top