Science

ইউরেনিয়াম আবার কি জিনিস? বিজ্ঞানীক পরিচিতি সহ ওর ব্যবহার

১৮৯৬ সালে বিজ্ঞানী হেনরি বেকেরেল ইউরেনিয়ামের তেজস্ক্রিয়তা আবিষ্কার করেন।

স্বাস্থ্য রক্ষায় কম্পিউটার সিম্যুলেশন (ভিডিও)

বিমান নির্মাণে সর্বদা মানুষের স্বাস্থ্যের দিকটি বিবেচনা করা হয়ে থাকে। বিমান যাত্রীদের সুবিধা ও আরামদায়ক যাত্রার বিষয়ে নির্দেশনাও থাকে। তবুও একটি ব্যাপারে কোনো পদক্ষেপ নেওয়া সম্ভব ছিলনা এতোদিন তা হল বিভিন্ন রোগ যা যাত্রীদের মাধ্যমে এক দেশের বর্ডার অতিক্রম করে অন্য দেশে ছড়াচ্ছে। যার ফলে দেখা যাচ্ছে একটি মারাত্মক রোগ যা শুধু একটি দেশের মধ্যেই সীমাবদ্ধ নয় বরং তা ছড়িয়ে পড়ছে বিভিন্ন দেশ ও গোষ্ঠীর মধ্যে।

কম্পিউটার ব্যবহারকারীদের চোখের যত্ন

কম্পিউটার ব্যবহারকারীদের তাদের চোখের জন্য কিছু যত্ন নেয়া উচিৎ। এতে করে কম্পিউটারের ব্যবহারের সময় চোখ কিছুটা হলেও কম ক্ষতিগ্রস্থ হবে। চলুন, জেনে নেই যত্ন নেয়ার উপায় সমূহ।

পোরশের নতুন পরিবেশ বান্ধব গাড়ি!

স্থির অবস্থা থেকে ১০০ কিলোমিটার গতি তুলতে সময় লাগে মাত্র ২.৬ সেকেন্ড! ৮৮৭ অশ্বশক্তির ইঞ্জিন বিশিষ্ট গাড়ি, যার মূল্য ১০ লাখ ডলার। Porsche – এর তৈরী গাড়ি হিসেবে শুধু একটা জিনিস ব্যতিক্রম Porsche 918 Spyder এর – উন্নত প্রযুক্তির একটি শংকর ইঞ্জিন!

জিজি - ইবোলা ভাইরাসের যম!

হালে যে রোগটি নিয়ে আমরা সবাই কমবেশি চিন্তিত, সেটি সংক্রমিত হয় একটি ভাইরাসের মাধ্যমে, যার নাম "ইবোলা"। আক্রান্ত রোগীর সংস্পর্ষে এলে সুস্থ ব্যক্তির মধ্যে সংক্রমিত হতে পারে এই ভাইরাসটি।

ক্যান্সার ও জটিল ব্যাধি নির্ণয়ে গুগলের নতুন প্রযুক্তি

মানুষ প্রযুক্তির দিক দিয়ে যতই এগিয়ে চলুক না কেন স্বাস্থ্যের কাছে তাকে পরাজিত হতেই হয়। ক্যান্সার সহ কিছু মারাত্মক ব্যাধি রয়েছে যার কোন সঠিক প্রতিষেধক আজো আবিষ্কার হয়নি। তবে গুগল এক্স (X) এমন একটি ক্ষুদ্র যন্ত্র আবিষ্কার করতে যাচ্ছে যা আমাদের রক্তের মধ্য দিয়ে প্রবাহিত হবে এবং ক্যান্সার সহ বিভিন্ন রোগ নির্ণয় করবে।

আর্সেনিক দূর করবে সিগারেটের ছাই !

সম্প্রতি বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে, সিগারেটের ছাই দ্বারা খুব কম খরচে পানি হতে প্রায় ৯৬ শতাংশ বিষাক্ত আর্সেনিক দূর করা সম্ভব।

শব্দের সাহায্যে চলবে যে মেডিকেল ডিভাইস

বিজ্ঞানীরা ক্রমাগত নতুন নতুন এমন সব আবিষ্কার করে চলেছে যা কিনা আমাদের চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতিতে বিশাল ভূমিকা পালন করে। শরীরের ভেতরকার রোগ নির্ণয়, ওষুধ প্রদান, ব্যথা দূরীকরণের জন্য একটা ছোট্ট ডিভাইস অনেক উপকারে আসতে পারে।

মহাশুন্যের পথে যাত্রা করতে যাচ্ছে রকেট-চালিত খেলনা উড়োজাহাজ

বিশ্বের প্রথম ত্রিমাত্রিক মুদ্রণে প্রস্তুতকৃত খেলনা উড়োজাহাজটি অচিরেই মহাশুন্যের পথে যাত্রা করতে যাচ্ছে। এই রকেট-চালিত উড়োজাহাজটি ২৫ থেকে ৩০ কিলোমিটার উচ্চতায় উড়তে সক্ষম - সাধারণ বানিজ্যিক উড়োজাহাজ

ড্রোন নিয়ন্ত্রণে নাসার নতুন প্রকল্প

ড্রোনের জন্য একটি এয়ার ট্রাফিক কন্ট্রোল সিস্টেমের উন্নয়নে কাজ করছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। মার্কিন স্পেস এজেন্সি ভূমি হতে ৪০০-৫০০ ফিট উপরে উড়ন্ত যানবাহনের জন্য একটি ম্যানেজমেন্ট সিস্টেম নিয়ে কাজ করছে। এই সিস্টেমটি তুলনামূলক কম উঁচুতে উড়ন্ত ড্রোনের ট্রাফিক সিগনাল চেক করতে পারবে এবং মানুষহীন এই ছোট যানগুলিকে বিভিন্ন প্রতিকূলতা এড়িয়ে যেতে সাহায্য করবে। এটি আবহাওয়া ব্যবস্থার আগাম রিপোর্ট দিবে যাতে আকাশপথে চলাচল নির্বিঘ্ন হয়।

Subscribe to Science