Science

 

স্পেস-এক্স রকেটের লঞ্চ এবং নিয়ন্ত্রিত ল্যান্ডিং (ভিডিও)

একটা রকেট যখন লঞ্চ করে কোন গ্রহ অথবা উপগ্রহের উদ্দেশ্যে রওনা দেয় তখন সেটা পুনরায় ব্যবহার উপযোগী থাকে না। অর্থাৎ রকেট লঞ্চের পর সেটা নিয়ন্ত্রণ করে ল্যান্ড করানো কষ্টসাধ্য। তবে এই অসাধ্য সাধন করেছে ইলন মাস্কের স্পেস-ফেয়ারিং কোম্পানি "স্পেসএক্স"।

 

গুগল অধিগ্রহণ করলো টাইটান অ্যারোস্পেস

ইন্টারনেট সার্চ জায়ান্ট গুগল কিনে নিল যুক্তরাষ্ট্রের হাই-আল্টিচ্যুড ড্রোন তৈরিকারক "টাইটান অ্যারোস্পেস"। কত দিয়ে কিনে সে সংখ্যাটি প্রকাশ করা হয় নি।

 

জীবন্ত কোষ দিয়ে তৈরি হবে পোষাক এবং আসবাবপত্র

কেমন হত যদি আপনার পরিধেয় পোষাক নিজে থেকে পরিবর্তিত হতে পারত? এবং সেই পোষাক জীবিত হত? মনে করুন আপনার একটি শার্ট যেটার স্লিভ আপনি কেটে ফেলার পরে নিজে থেকে পুনরায় সেই স্লিভ জন্মাতো! অথবা মনে করুন একটি সোফা যেটাতে আপনি বসে আছেন, কিন্তু চাচ্ছেন পায়ের নিচে আরও একটু নরম হলে আরাম লাগত, সাথে সাথে জন্মানো শুরু হবে সোফার অতিরিক্ত অংশ, অথবা একটি টেবিল যেটাতে রোদ এবং পানির সংস্পর্শে আনলে বড় হতে থাকবে, একটি গাছের মত!

 

আজ শেষ হচ্ছে ক্ষুদে বিজ্ঞানীদের বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলা

রাজধানীর বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ কেন্দ্রে আয়োজিত তিন দিনব্যাপী বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলা আজ শনিবার রাতে শেষ হচ্ছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকা ক্ষুদে বিজ্ঞানীদের মিলনমেলায় ৭৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ২১০টি প্রকল্প প্রদর্শিত হচ্ছে। মেলায় প্রায় সাড়ে আটশ’ খুদে বিজ্ঞানী অংশ নিয়েছে।

 

"জিং" আলো জ্বলা ক্রিকেট স্টাম্প

ধরুন তুমুল নাটকীয়তার ঠাসা এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল জিতে গেল বাংলাদেশ। খ্যাপাটে দৌড় দিলেন মুশফিক-সাকিব-তামিমরা। মুশফিক সবচেয়ে সুবিধাজনক জায়গায় থাকেন বলে সবার আগে স্মারক স্টাম্প সংগ্রহ করে নিতে পারলেন তিনিই। বাকিদের রীতিমতো প্রতিযোগিতা করতে হলো। খেলোয়াড় এগারো জন, স্কোয়াড পনেরো জনের। কিন্তু এতগুলো স্যুভেনির তো আর নেই!

 

বাংলাদেশে প্রথমবারের মতো অস্থিমজ্জা প্রতিস্থাপন

(প্রিয় টেক) চিকিৎসা বিজ্ঞানে বাংলাদেশের নতুন রেকর্ড তৈরি হলো। প্রথমবারের মতো বাংলাদেশে সফলভাবে অস্থিমজ্জা প্রতিস্থাপন হয়েছে। গতকাল সোমবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যাপক এম এ খান এবং যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের চিকিত্সক বিমলাংশু দের নেতৃত্বে চিকিত্সকদের একটি দল এই প্রতিস্থাপন সম্পন্ন করে।

 

দ্বিমিক কম্পিউটিং স্কুল এর যাত্রা শুরু

কম্পিউটার সায়েন্স শিক্ষাকে বাংলাদেশের লক্ষ লক্ষ শিক্ষার্থীর হাতের নাগালে পৌঁছে দেয়ার প্রত্যয় নিয়ে যাত্রা শুরু করেছে দ্বিমিক কম্পিউটিং স্কুল। গত ১৪ই ফেব্রুয়ারি ফ্রেপড মিলনায়তনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে দ্বিমিক কম্পিউটিং স্কুলের আনুষ্ঠানিক উদ্বোধন হলো।

 

অবশেষে ধাঁধার সমাপ্তি - বিজ্ঞান প্রমাণ করলো ডিম নয় মুরগী আগে !!

ডিম আগে না মুরগী আগে? এই প্রশ্নের জবাব দিতে দিনরাত চুল ছিঁড়েছে বিজ্ঞেরা। তারপরেও মেলেনি উত্তর। কেউ কেউ তো মাথা চুলকাতে চুলকাতে শেষপর্যন্ত প্রশ্নটাই উড়িয়ে দিয়েছে। অবশেষে প্রশ্নের উত্তর পেয়েছেন বিজ্ঞানীরা। তাদের মতে মুরগীই আগে, ডিম পড়ে।

 

নাসার বাংলাদেশী বিজ্ঞানী আতিক উজ জামান

(প্রিয় টেক) বৈজ্ঞানিক গবেষণার মাধ্যমে মানুষের জন্য কিছু করার স্বপ্ন দেখেছিলেন আতিক উজ জামান। নানা পথ ঘুরে পাড়ি জমিয়েছিলেন গবেষণার তীর্থভূমি আমেরিকায়। একসময় তিনি সারা দুনিয়ার বিজ্ঞানীদের স্বপ্নের প্রতিষ্ঠান নাসার সঙ্গে যুক্ত হন। বাংলাদেশের এই কৃতী সন্তানের মুখোমুখি হয়েছেন জায়েন আসনাম।

 

চোখে প্রতিবিম্ব থেকে শনাক্ত করা যাবে চেহারা

চোখ যে আমাদের কেবল দেখতেই সাহায্য করে তা নয়, এটি একটি ভাল প্রতিফলকও বটে। আর এই প্রতিফলনে চোখের মণি থেকে ছবি শনাক্ত করার গবেষণায় সাফল্য পেয়েছেন একদল গবেষক।

Top